Bartaman Patrika
কলকাতা
 

আগামী রবিবার সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে জোরকদমে চলছে মঞ্চ তৈরির কাজ। বুধবার ব্রিগেডে অতূণ বন্দ্যোপাধ্যায়ের তোলা ছবি।  

চুক্তিতে নিযুক্তদের
ভোটকর্মী করা যাবে না 

চুক্তিতে নিযুক্তদের ভোটকর্মী হিসেবে কাজে লাগানো যাবে না। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জেলা নির্বাচনী আধিকারিকদের চিঠি দিয়ে একথা জানিয়েছেন। নির্বাচন আধিকারিকের অফিস বিভিন্ন সূত্রে জানতে পেরেছিল, বিভিন্ন জেলায় সরকারি দপ্তরে চুক্তিতে নিযুক্তদের নাম ভোটকর্মী হিসেবে পাঠানো হয়েছে। 
বিশদ
সীমান্তে ধৃত ৮
বাংলাদেশি অনুপ্রবেশকারী 

অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করায় আট বাংলাদেশিকে গ্রেপ্তার করল বিএসএফ। তাদের আটক করে স্বরূপনগর থানার পুলিসের হাতে তুলে দিল সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা।  
বিশদ

পরিবেশগত কারণে ঋণের ঝুঁকি বাড়ছে 

যেভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে, তা ব্যাঙ্কের আর্থিক বোঝা বাড়াতে পারে! এমনই বিস্ময়কর তথ্য উঠে এল পরিবেশ সংক্রান্ত একটি সংস্থার আর্থিক বিবরণীতে। তারা বলছে, ৬ লক্ষ ১৯ হাজার কোটি টাকার ঋণ মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে শুধুমাত্র পরিবেশগত কারণে।  
বিশদ

ক্যানিং লোকালে
আত্মঘাতী গৃহবধূ 

ডাউন ক্যানিং লোকালের সামনে আত্মঘাতী হলেন এক গৃহবধূ। মৃতের নাম দীপালি মণ্ডল (৪০)। ঘটনাটি ঘটে বুধবার সকালে চম্পাহাটি স্টেশনের কাছে। এর জেরে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। সোনারপুর জিআরপি ঘটনাস্থলে গিয়ে দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে।  
বিশদ

স্থগিত হয়ে গেল স্বয়ংসিদ্ধা মেলা 

নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় স্থগিত রাখা হল স্বয়ংসিদ্ধা মেলা। মে মাসের মধ্যে বিধানসভা নির্বাচন মিটলে ফের তা যথা নিয়মে হবে বলে খবর প্রশাসনিক সূত্রে। উত্তর দমদম পুরসভার বিরাটি শরত্ কলোনিতে এবং কামারহাটি পুরসভার দেওয়ানপাড়া মাঠে হওয়ার কথা ছিল এই মেলা।  
বিশদ

উপাচার্য পদে ফের সৈকত মিত্র 

হরিণঘাটার মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে অধ্যাপক সৈকত মিত্র পুনরায় নিযুক্ত হয়েছেন। এই নিয়ে তিনি টানা দু’বার ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন। তিনি আগামী চার বছরের জন্য ওই পদে আসীন হলেন।  
বিশদ

কল্যাণীতে রুটমার্চ 

বুধবার কল্যাণীতে পুলিস এবং আধা সামরিক বাহিনীর রুটমার্চ শুরু হয়। রুটমার্চে উপস্থিত ছিলেন রানাঘাট পুলিস জেলার এসপি ভিএসআর অনন্তনাগ, বিএসএফের কমান্ড্যান্ট অজয় কুমার সহ অন্যান্য পুলিস আধিকারিকরা। 
বিশদ

প্রয়াত আইনজীবী 

হুগলি জেলার বিশিষ্ট আইনজীবী অসীমকুমার দে প্রয়াত। মঙ্গলবার গভীর রাতে চুঁচুড়া রথতলার বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৯ বছর। সম্প্রতি শরীরে ক্যান্সার বাসা বেঁধেছিল।  
বিশদ

বিজেপি শাসিত রাজ্যে
সুরক্ষিত নন নারীরা: চন্দ্রিমা 

নারী নিরাপত্তা ইস্যুতে বিজেপিকে একহাত নিলেন তৃণমূল নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলন থেকে তিনি বিজেপিকে নিশানা করে বলেন, নারী নিরাপত্তায় বাংলা প্রথম। এখানে নারীরা সুরক্ষিত। 
বিশদ

03rd  March, 2021
মুক্তির ২ ঘণ্টার মধ্যে হাইকোর্টের
নির্দেশে ফের গ্রেপ্তার আনিসুর 

পাঁশকুড়ার তৃণমূল নেতা কুরবান শা খুনের মামলায় অভিযুক্ত আনিসুর রহমান জেল থেকে ছাড়া পাওয়ার দু’ঘণ্টার মধ্যেই হাইকোর্টের নির্দেশে ফের গ্রেপ্তার হলেন। মামলা প্রত্যাহার ও আনিসুরের মুক্তিকে ঘিরে মঙ্গলবার ঘণ্টায় ঘণ্টায় পরিস্থিতি বদলাতে থাকে।  
বিশদ

03rd  March, 2021
টর্চের ‘সিগন্যাল’ পেতেই চলন্ত
এক্সপ্রেস থেকে গাঁজার প্যাকেট
পুলিসের জালে ২ পাচারকারী, উদ্ধার ৪০ কেজি 

ওস্তাদের মার শেষ রাতে। গোয়েন্দারা যে ছদ্মবেশে দুয়ারে হাজির, তা টের পায়নি গাঁজা পাচারকারীরা। ফলে যা হওয়ার তাই হয়েছে। বিধাননগর পুলিসের গোয়েন্দা বিভাগের আধিকারিকদের হাতে ধরা পড়েছে দুই পাচারকারী।  
বিশদ

03rd  March, 2021
মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে বিক্ষোভ

কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির অনতিদূরে মঙ্গলবার বিক্ষোভ দেখালেন নবম-দ্বাদশ শ্রেণীর শিক্ষক পদপ্রার্থীরা। তবে আধঘণ্টার মধ্যেই তাঁদের পুলিস তুলে দেয়। কয়েকজনকে আটক করা হলেও পরে ছেড়ে দেওয়া হয়েছে। বিশদ

03rd  March, 2021
করোনায় স্বাস্থ্য সুরক্ষা: এশিয়ায় শ্রেষ্ঠত্বের
শিরোপা অর্জন কলকাতা বিমানবন্দরের 

টানা লকডাউন পর্বে বন্ধ ছিল যাত্রীবাহী উড়ান পরিষেবা। আনলক পর্বে তা চালু হওয়ার পর স্বাস্থ্য সুরক্ষায় নিতে হয়েছে একাধিক ব্যবস্থা। প্রথম পর্যায়ে ট্রেন বন্ধ থাকার ফলে বিমানের উপরই ভরসা করেছেন যাত্রীরা। 
বিশদ

03rd  March, 2021
ভোট চাইতে এলে নেতাদের ভাঙা
রাস্তায় হাঁটাতে চান এলাকাবাসীরা 

ভোট আসে ভোট যায়। কিন্তু চটা ও আশুতি- এই দুই গ্রাম পঞ্চায়েত সংযোগকারী গুরুত্বপূর্ণ প্রায় আড়াই কিলোমিটার রাস্তার সংস্কার হয় না। ফলে ভাঙাচোরা ইটের রাস্তা দিয়ে যাতায়াত খুবই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।  
বিশদ

03rd  March, 2021

Pages: 12345

একনজরে
বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...

নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM